Friday , 18 October 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
কুমারীপূজায় দর্শনার্থীর ঢল, আজ মহানবমী
--সংগৃহীত ছবি

কুমারীপূজায় দর্শনার্থীর ঢল, আজ মহানবমী

অনলাইন ডেস্কঃ

রাজধানীর গোপীবাগের রামকৃষ্ণ মঠে গতকাল শুক্রবার সকালে শারদীয় দুর্গোৎসবের মহাষ্টমীর মূল আকর্ষণ ‘কুমারীপূজার’ আয়োজন করা হয়। দেশের বিভিন্ন মণ্ডপেও একই আয়োজন ছিল। কুমারী বালিকার মধ্যে বিশুদ্ধ নারীর রূপ কল্পনা করে তাকে দেবীজ্ঞানে পূজা করেন ভক্তরা। এবার কুমারীপূজায় ছিল ভক্তদের উপচে পড়া ভিড়।

পূজার আয়োজকরা জানান, রামকৃষ্ণ মিশনে সকাল ৬টা ৫২ মিনিটে অষ্টমী পূজা শুরু এবং ৭টা ৪১ মিনিটের মধ্যে সন্ধীপূজা শেষ হয়। সকাল সাড়ে ১০টায় কুমারীপূজা শুরু এবং দুপুর ১টায় শেষ হয়। এবারের মাতৃরূপী দেবী দুর্গার শাস্ত্রীয় নাম পূঞ্জিকা, আর জীবন্ত রূপের নাম সংহিতা ভট্টাচার্য।

পরে তাকে সুসজ্জিত আসনে বসিয়ে ষোড়শোপচারে (১৬ উপাদান) দেবীজ্ঞানে পূজা করা হয়।এ সময় চারদিকে শঙ্খধ্বনি, ঢাকের বোল, উলুধ্বনি ও দেবী স্তুতিতে মুখর হয়ে ওঠে। পূজা চলাকালে ওই কুমারী ভক্তদের আশীর্বাদ করেছে।

পূজার কার্যক্রম শেষে কুমারী মায়ের নাম জানান এবারের পূজার দায়িত্বপ্রাপ্ত স্বামী হরিপ্রেমানন্দ (স্বপন মহারাজ)। তিনি বলেন, দেবী দুর্গাকে সম্মান জানাতেই অষ্টমীতে আয়োজন করা হয় কুমারীপূজার।

রাজধানীর রামকৃষ্ণ মিশনে এদিন ছিল হাজার অনুরাগীর ঢল। পূজামণ্ডপে ঢাকের বাদ্য, কাঁসর ঘণ্টা, শঙ্খের আওয়াজ আর উলুধ্বনিতে মুখরিত হয় পুরো প্রাঙ্গণ। রাজধানীর নারিন্দা থেকে কুমারীপূজায় আসা তৃতীয় শ্রেণির অপর্ণা দেবনাথ বলে, ‘কুমারীপূজায় কুমারী রূপে মা দুর্গার আরাধনা করা হয়। আমি প্রতিবছর কুমারীপূজায় আসি। এবারও মা-বাবার সঙ্গে ভোরবেলা এসেছি।’

মহাষ্টমীর সবচেয়ে বড় আকর্ষণ কুমারীপূজা। সাধারণত এক থেকে ১৬ বছরের অজাতপুষ্প সুলক্ষণা ব্রাহ্মণ বা অন্য গোত্রের অবিবাহিত কুমারী নারীকে দেবীজ্ঞানে পূজা করা হয়।

রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে দেখা গেছে, সকাল থেকেই দেবী দর্শনে মানুষের উপচে পড়া ভিড়। সকালে অষ্টমী পূজার পুষ্পাঞ্জলি শুরু হলে ভিড় বাড়তে থাকে। ফুলে-ফলে ভরে যায় মন্দির চত্বর। বাহারি সজ্জায় সাজানো হয়েছে পুরো মন্দির প্রাঙ্গণ। পুরো মন্দিরের নিরাপত্তার দায়িত্বে রয়েছে পুলিশ, আনসারসহ একাধিক আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনী।

ঢাকেশ্বরী ছাড়াও রমনা কালীমন্দির ও আনন্দময়ী আশ্রম, বরদেশ্বরী কালীমাতা মন্দির ও শ্মশান, সিদ্ধেশ্বরী কালীমাতা, ভোলানাথ মন্দির আশ্রম, জগন্নাথ হল, ঋষিপাড়া গৌতম মন্দির, শাঁখারীবাজার পানিটোলা মন্দিরসহ অন্যান্য মণ্ডপে নানা অনুষ্ঠানের কারণে সারা দিনই ভক্ত-দর্শনার্থীদের সমাগম ছিল। সন্ধ্যা আরতিতে উপচে পড়া ভিড় দেখা গেছে।

আজ মহানবমী
পঞ্জিকানুযায়ী আজ মহানবমী পূজা। সকাল ৭টা ৪১ মিনিটে মহানবমী শুরু ও ৯টা ৫৭ মিনিটের মধ্যে মহানবমীর বিহিত পূজা শেষ হবে। অনেকের বিশ্বাস, মহানবমীর দিন হচ্ছে দেবী দুর্গাকে প্রাণ ভরে দেখে নেওয়ার ক্ষণ। এদিন অগ্নিকে প্রতীক করে সব দেবদেবীকে আহুতি দেওয়া হয়।

রাজশাহীতে পূজামণ্ডপের ব্যানার ছেঁড়ায় আটক ১
রাজশাহী নগরীর বোয়ালিয়া থানা এলাকার শাহমখদুম কলেজ এলাকায় পূজামণ্ডপের ফটকের ব্যানার ও কাপড় ছিঁড়ে ফেলায় এক ব্যক্তিকে আটক করেছে পুলিশ। গতকাল ভোর ৪টার দিকে এই ঘটনা ঘটে। আটক ব্যক্তির নাম দেল মোহাম্মদ (৬০)। তিনি মোহনপুর উপজেলার জাহানাবাদ তশোপাড়া এলাকার লাহারের ছেলে। তবে তিনি মানসিক প্রতিবন্ধী বলে জানিয়েছে এলাকাবাসী ও পুলিশ।

ঘটনার সত্যতা নিশ্চিত করে ওসি মেহেদী মাসুদ বলেন, দেল মোহাম্মদকে থানায় রাখা হয়েছে। জিজ্ঞাসাবাদে তাঁকে সুস্থ মস্তিষ্কের মনে হয়নি।

রংপুরে কুমারীপূজা
রংপুর অফিস জানায়, নগরীর মাহিগঞ্জ রামকৃষ্ণ মন্দিরে কুমারীপূজা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকাল সাড়ে ১০টায় শুরু হওয়া এই পূজা সকাল সাড়ে ১১টা পর্যন্ত চলে। দুর্গাপূজার অঙ্গরূপে রংপুরের পাণ্ডার দিঘি এলাকার সুমন রায়ের মেয়ে সৃজা রায় জয়ীকে এবার মণ্ডপে বসানো হয়েছে।

রাজবাড়ীতে পূজামণ্ডপ ভাঙচুরের ঘটনায় স্বীকারোক্তি
রাজবাড়ী প্রতিনিধি জানান, রাজবাড়ী জেলা শহরের বাস মালিক সমিতির পাশে স্থাপিত দুর্গাপূজার মণ্ডপ ভাঙচুরের ঘটনার রহস্য উদঘাটন করেছে জেলা পুলিশ।

এ ঘটনায় পুলিশ রানাপদ সরকারকে (২৬) গ্রেপ্তার করেছে। রানাপদ রাজবাড়ী সদর উপজেলার খানখানাপুর ইউনিয়নের খোলাবাড়িয়া গ্রামের রতন কুমার সরকারের ছেলে। তিনি রাজবাড়ী সরকারি আদর্শ মহিলা কলেজের সামনে অবস্থিত সমমনা ফটোকপি দোকানের কর্মচারী এবং তারা আওয়ামী লীগ নেতা মোস্তাফিজুর রহমান শরিফের ভাই আরিফের বাড়ির ভাড়াটিয়া। রানাপদ আদালতে ওই প্রতিমা ক্ষতিগ্রস্ত করার বিষয়ে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। প্রতিবন্ধী বিবেচনায় আদালত তাঁকে পরিবারের জিম্মায় রাখার আদেশ দেন।

রাজবাড়ীর পুলিশ সুপার মোছা. শামিমা পারভীন বলেন, এই ঘটনার সঙ্গে আরো কেউ সম্পৃক্ত রয়েছে কি না, তা খতিয়ে দেখা হচ্ছে।

About Syed Enamul Huq

Leave a Reply