Sunday , 22 September 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
গাজীপুরে টিএনজেড গ্ৰুপের বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের মহাসড়ক অবরোধ
--প্রেরিত ছবি

গাজীপুরে টিএনজেড গ্ৰুপের বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের মহাসড়ক অবরোধ

গাজীপুর প্রতিনিধিঃ
আগস্ট মাসের বকেয়া বেতন এবং প্রতিমাসে নির্ধারিত সময়ে বেতনসহ অন্যান্য পাওনাদি পরিশোধের দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন টি এন জেড গ্ৰুপের পোশাক কারখানার শ্রমিকেরা। শনিবার (২১ সেপ্টেম্বর) সকাল ১০টায় তারা বিক্ষোভ শুরু করে। আগামী ২৪ সেপ্টেম্বর মালিকপক্ষ তাদের বকেয়া পাওনা পরিশোধের আশ্বস দিলে এক ঘন্টা পর বেলা ১১ টার দিকে শ্রমিকেরা সড়ক অবরোধ তুলে নেয়।
পুলিশ ও আন্দোলনরত শ্রমিকেরা জানান,  গাজীপুর মহানগরীর মোগর খাল এলাকায় টি এন জেড গ্ৰুপের ৪ থেকে ৫টি পোশাক কারখানার শ্রমিকেরা তাদের গত আগস্ট মাসের বেতন বকেয়া রয়েছে। কয়েক দিন যাবত বকেয়া বেতন পরিশোধের দাবিতে শ্রমিকেরা কর্মবিরতি পালন করে আসছিলেন। গত ১৪ সেপ্টেম্বর তারা কারখানার সামনে বিক্ষোভ করে। পরে কর্তৃপক্ষ তাদের বকেয়া বেতন বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) পরিশোধের আশ্বাস দিয়েছিল। ওইদিন শ্রমিকেরা কোনো ধরনের বিশৃঙ্খলা না করে শান্তিপূর্ণভাবে বকেয়া বেতনের জন্য অপক্ষো করে। সারাদিন পার হয়ে গেলেও কর্তৃপক্ষ তাদের বকেয়া বেতন দেয়নি এবং এ বিষয়ে কোন কথা না বলে কারখানা ছুটি দিয়ে দেয়। শনিবার (২১ সেপ্টেম্বর) সকালে কারখানার সামনে জড়ো হয়ে বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ করেন। এক পর্যায়ে তারা কলম্বিয়া এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেন। এতে সড়কে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ হয়ে যায় এবং যাত্রী, সাধারণ মানুষ ও চালকেরা ভোগান্তিতে পড়েন। খবর পেয়ে পুলিশ ও সেনাবাহিনীর সদস্যরা ঘটনাস্থলে পৌছে মালিক পক্ষের সাথে আলোচনা করলে আগামী ২৪ সেপ্টেম্বর মালিকপক্ষ তাদের বকেয়া পাওনা পরিশোধের আশ্বাস দিলে এক ঘন্টা পর বেলা ১১ টার দিকে শ্রমিকেরা সড়ক অবরোধ তুলে নেয়।
টি এন জেড অ্যাপারেলস লিমিটেড কারখানার আন্দোলনরত শ্রমিকেরা জানান, কারখানার প্রশাসন বিভাগের কর্মকর্তারা কোনো মাসেই আমাদেরকে নির্ধারীত সময়ে বেতন পরিশোধ করে না। প্রতি মাসেই আন্দোলন করে বেতন নিতে হয়। ১৪ সেপ্টেম্বর আন্দোলন করার পর কারখানা কর্তৃপক্ষ কথা দিয়েছিল ১৯ সেপ্টেম্বর বকেয়া বেতনসহ সকল পাওনা পরিশোধ করবে। কিন্তু তারা তাদের কথা রাখে নাই। মাসের ২০ দিন তারখি চলে গেলেও কারখানা কর্তৃপক্ষ বেতন দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে টালবাহানা করছে। বাধ্য হয়ে আমরা বেতনের দাবীতে আন্দোলন করছি।
গাজীপুর শিল্প পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) শহিদুল ইসলাম বলেন, বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধের আশ্বাস দিয়েছিল কারখানা কর্তৃপক্ষ। ওইদিন বেতন না দেয়ায় শ্রমিকেরা সড়ক অবরোধ করছে। মালিক পক্ষের সাথে আলোচনা করে আগামী ২৪ সেপ্টেম্বর তাদের বকেয়া পাওনা পরিশোধের আশ্বাস  দিলে এক ঘন্টা পর বেলা ১১ টার দিকে শ্রমিকেরা সড়ক অবরোধ তুলে নেয়।

About Syed Enamul Huq

Leave a Reply