Wednesday , 18 September 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
মুক্তিযুদ্ধ ও জাতীয় সংগীতকে কটাক্ষ, ৪৮ বিশিষ্ট নাগরিকের নিন্দা

মুক্তিযুদ্ধ ও জাতীয় সংগীতকে কটাক্ষ, ৪৮ বিশিষ্ট নাগরিকের নিন্দা

অনলাইন ডেস্কঃ

ছাত্র-জনতার গণ-অভ্যুত্থানে আওয়ামী লীগ সরকারের পতনের পর মহান মুক্তিযুদ্ধ, জাতীয় সংগীতসহ জনসাধারণের আবেগ ও অনুভূতিকে কটাক্ষ করে একটি গোষ্ঠী নানামুখী অপতৎপরতায় লিপ্ত বলে জানিয়েছেন দেশের ৪৮ বিশিষ্ট নাগরিক। এসব ঔদ্ধত্য ও হীন তৎপরতার প্রতিবাদ জানিয়ে একটি বিবৃতি দিয়েছেন তারা। গতকাল শনিবার (৭ সেপ্টেম্বর) এএলআরডির নির্বাহী পরিচালক শামসুল হুদার পাঠানো ওই বিবৃতিতে বিশিষ্ট নাগরিকরা বলেছেন, ‘আমরা উদ্বেগ ও ক্ষোভের সঙ্গে লক্ষ করছি, একটি সাম্প্রদায়িক গোষ্ঠী অসৎ রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত হয়ে মহান মুক্তিযুদ্ধ, সংবিধানসহ জনরায়ে প্রতিষ্ঠিত বিষয়গুলো, এমনকি জাতীয় সংগীত নিয়ে প্রশ্ন তোলার ধৃষ্টতা দেখাচ্ছে। কয়েক দিন আগে জামায়াতে ইসলামীর আমির জাতিকে অতীতের সব কিছু ভুলে যাওয়ার পরামর্শ দিয়েছেন।

বিবৃতিতে বলা হয়েছে, ‘আমরা তার এই উদ্দেশ্যপ্রণোদিত, সাম্প্রদায়িক ও ঔদ্ধত্যপূর্ণ বক্তব্যের নিন্দা ও তীব্র প্রতিবাদ জানাই। একই সঙ্গে তাকে স্মরণ করিয়ে দিতে চাই, মতপ্রকাশের স্বাধীনতার অর্থ এই নয়, যেখানে-সেখানে যা খুশি তা-ই বলা যায়।

বিবৃতিতে আরো বলা হয়েছে, যারা একাত্তরের মুক্তিযুদ্ধ কিংবা জাতীয় সংগীত নিয়ে প্রশ্ন তুলতে চেষ্টা করছেন কিংবা অসত্য তথ্য প্রচার করছেন, তাদের এ ধরনের ঔদ্ধত্যপূর্ণ বক্তব্য প্রদান থেকে বিরত থাকার জন্য আমরা আহ্বান জানাচ্ছি। অন্যথায় এর বিরুদ্ধে জনপ্রতিরোধ গড়ে তোলার জন্য আরো বৃহৎ কর্মসূচি দিতে আমরা বাধ্য হবো। আরো বলা হয়েছে, শত শত শিক্ষার্থী, শিশু, কিশোরী-কিশোর ও জনতার প্রাণ বিসর্জনের মধ্য দিয়ে বৈষম্যবিরোধী আন্দোলন ও গণতন্ত্রের যে বিজয় অর্জিত হলো, তাকে সংকীর্ণ দলীয় ও গোষ্ঠীগত স্বার্থ হাসিলের জন্য কোনো সাম্প্রদায়িক অথবা অন্য গোষ্ঠী যাতে ব্যবহার করতে না পারে, সে জন্য আমাদের সবাইকে সতর্ক, সজাগ ও ঐক্যবদ্ধ থাকতে হবে।

About Syed Enamul Huq

Leave a Reply