Thursday , 17 October 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
মহাষষ্ঠীতে দেবী দুর্গাকে বরণ, আজ মহাসপ্তমী
--সংগৃহীত ছবি

মহাষষ্ঠীতে দেবী দুর্গাকে বরণ, আজ মহাসপ্তমী

অনলাইন ডেস্কঃ

মণ্ডপে মণ্ডপে চণ্ডীপাঠ, ঢাকের বাদ্য, শঙ্খ ও উলুধ্বনির মাধ্যমে গতকাল বুধবার মহাষষ্ঠীতে মহিষাসুরমর্দিনী দেবী দুর্গাকে বরণ করে নিয়েছেন ভক্তরা। ষষ্ঠীপূজার মধ্য দিয়ে বাঙালি হিন্দুদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসবের সূচনা হয়েছে। আজ বৃহস্পতিবার মহাসপ্তমী পূজা।

এদিন সকালে দেবী দুর্গার চক্ষুদান, নবপত্রিকা প্রবেশ, স্থাপন, সপ্তাদি কল্পারম্ভ ও সপ্তমীবিহিত পূজা হবে।

সনাতনী শাস্ত্র অনুযায়ী, মহাসপ্তমীতে ষোড়শ উপাচারে দেবী দুর্গাকে পূজিত করা হবে। এ ছাড়া চক্ষুদানের পর ভক্তরা আসন, বস্ত্র, নৈবেদ্য, স্নানীয়, পুষ্পমাল্য, চন্দন, ধূপ ও দীপ দিয়ে দেবীকে পূজা করবেন। সকাল ৭টা ৫৩ মিনিট ২৭ সেকেন্ডের মধ্যে দেবীর মহাসপ্তমী পূজা শেষ করতে হবে।আগামীকাল শুক্রবার সকাল ৬টা ৫২ মিনিটের মধ্যে মহাষ্টমী পূজা এবং ৬টা ৫২ মিনিটে আরম্ভ, এর পরই কুমারীপূজা।

আগামী রবিবার প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে দুর্গোত্সবের সমাপ্তি ঘটবে। সারা দেশে ৩১ হাজার ৪৬১ মণ্ডপে শারদীয় দুর্গাপূজা উদযাপিত হচ্ছে। এর মধ্যে ঢাকায় ২৫২টি মণ্ডপে পূজা অনুষ্ঠিত হচ্ছে।ঢাকেশ্বরী জাতীয় মন্দিরের পুরোহিত প্রণব চক্রবর্তী বলেন, সংকল্প ও আরম্ভ—এই দুই মিলিয়ে হয় ‘কল্পারম্ভ’।

এর মাধ্যমে দেবীর কাছে প্রতিজ্ঞা করা হয়। সব নিয়ম মেনেই তাঁর পূজার্চনা করা হবে। এ সময় সারা বিশ্বে ‘অশুভ শক্তির বিনাশ ঘটিয়ে শুভ শক্তি ও শান্তি প্রতিষ্ঠায়’ দুর্গার চরণে গন্ধ, পুষ্প, অর্ঘ্য ও বাদ্য দিয়ে প্রার্থনা করা হয়। তিনি বলেন, স্বামীর ঘর স্বর্গ ছেড়ে মর্ত্যে তাঁর পিতৃগৃহে পদার্পণ করলেন দেবী। এ সফরে তাঁর সঙ্গে আছেন চার সন্তান—গণেশ, কার্তিক, লক্ষ্মী ও সরস্বতী এবং কার্তিকের কলা বউ।
ষষ্ঠীতে এই সময়টায় দেবী বেলগাছের তলায় ঘুমিয়ে থাকেন। বোধনের মধ্য দিয়ে দেবীর ঘুম ভাঙানো হয়।ঢাকেশ্বরী মন্দিরে ভোর থেকে পূজার আয়োজনের ব্যস্ততা দেখা যায়। দেবীর আরাধনায় ভক্তরা ভিড় করেন সেখানে। পরিবর্তিত পরিস্থিতির কারণে দুর্গাপূজা ঘিরে এরই মধ্যে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। প্রতিটি মণ্ডপে পুলিশ ও আনসার-ভিডিপির পাশাপাশি কোথাও কোথাও র‌্যাব-বিজিবি ও সেনা সদস্য মোতায়েন করা হয়। সাদা পোশাকে গোয়েন্দা সদস্যদের আছে সতর্ক পাহারা। অনেক মণ্ডপে আর্চওয়ে ও মেটাল ডিটেক্টরে কড়া তল্লাশির মধ্য দিয়ে দর্শনার্থীদের প্রবেশ করতে দেখা গেছে। পূজামণ্ডপে নিজস্ব স্বেচ্ছাসেবকদের দায়িত্ব পালন করতে দেখা গেছে।

জগন্নাথ হলে পূজার দর্শনার্থীদের জন্য নির্দেশনা : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) জগন্নাথ হলে পূজায় আসা অতিথি ও শিক্ষার্থীদের জন্য ২৫টি নির্দেশনা দিয়েছে কর্তৃপক্ষ। গতকাল জগন্নাথ হলের প্রাধ্যক্ষ অফিসে পূজা উদযাপন কমিটির এক সংবাদ সম্মেলনে কমিটির সভাপতি ও হল প্রাধ্যক্ষ অধ্যাপক দেবাশীষ পাল এসব নির্দেশনা দেন।

নির্দেশনায় বলা হয়েছে, দুর্গাপূজার ভাবগাম্ভীর্য ও পবিত্রতা বজায় রাখতে হবে; বিশেষ প্রয়োজন ছাড়া উপাসনালয়ের মূল বেদিতে উঠা যাবে না; উপাসনালয়ে সব ধর্ম-বর্ণ-শ্রেণি-পেশার দর্শনার্থীদের প্রতি শ্রদ্ধাশীল আচরণ করতে হবে; উপাসনালয় বা হল প্রাঙ্গণে রাষ্ট্র বা ধর্মবিরোধী মন্তব্য করা যাবে না; হল প্রশাসনের যথাযথ অনুমতি ছাড়া শিক্ষার্থীদের ভবনে বা রুমে প্রবেশ করা যাবে না; হল প্রাঙ্গণে যানবাহন নিয়ে প্রবেশ করা যাবে না। নিরাপত্তা ব্যবস্থাপনা ও তল্লাশির প্রয়োজনে সহযোগিতা করতে হবে; পূজা প্রাঙ্গণে সন্দেহভাজন কাউকে দেখলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানাতে হবে; হলের মধ্যে পার্টি স্প্রে, গ্যাস বেলুন, আতশবাজি বহন ও ব্যবহার করা যাবে না; নির্দিষ্ট স্থানে ময়লা ফেলতে হবে; উপাসনালয়ের নির্দিষ্ট প্রণামি বাক্সে বা তথ্যকেন্দ্রে প্রণামি বা অনুদান দেওয়া যাবে; ধূমপান বা অ্যালকোহলজাতীয় পণ্য সেবন করা যাবে না এবং হলের ভেতরে অপ্রয়োজনীয় অবস্থান না করে দ্রুততম সময়ে হল ত্যাগ করতে হবে। এ ছাড়া জগন্নাথ হলের আবাসিক-অনাবাসিক সব শিক্ষার্থীকে সার্বক্ষণিক পরিচয়পত্র সঙ্গে রাখতে বলা হয়েছে।

নিরাপত্তার চাদরে টঙ্গী : আঞ্চলিক প্রতিনিধি, গাজীপুর জানান, গাজীপুরের শিল্পনগরী টঙ্গীতে ১১টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে টঙ্গী পূর্ব থানায় ৯টি এবং পশ্চিম থানায় দুটি। অপরাধপ্রবণ হওয়ায় টঙ্গীকে নিশ্ছিদ্র নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে। আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর শতাধিক সদস্য দুই শিফটে দায়িত্ব পালন করছেন মণ্ডপ এলাকায়। পাশাপাশি র‌্যাব ও সেনাবাহিনী নিয়মিত টহল শুরু করেছে।

গতকাল বিষয়টি নিশ্চিত করেছেন গাজীপুর মহানগর পুলিশের উপকমিশনার (অপরাধ দক্ষিণ) মো. আলমগীর হোসেন।

About Syed Enamul Huq

Leave a Reply