Wednesday , 18 September 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
দ্রুত প্রত্যাহার হচ্ছে জামায়াত-শিবির নিষিদ্ধের প্রজ্ঞাপন
--সংগৃহীত ছবি

দ্রুত প্রত্যাহার হচ্ছে জামায়াত-শিবির নিষিদ্ধের প্রজ্ঞাপন

অনলাইন ডেস্কঃ

মুক্তিযুদ্ধে পকিস্তান হানাদার বাহিনীর সহযোগী বাংলাদেশ জামায়াতে ইসলামীকে নিষিদ্ধের সিদ্ধান্ত মঙ্গলবার বা দ্রুততম সময়ের মধ্যে প্রত্যাহার হতে পারে বলে জানিয়েছেন দলটির আইনজীবী।

সোমবার দুপুরে সুপ্রিম কোর্টের এনেক্স ভবনের সামনে সংবাদ সম্মেলন করে তারা একথা বলেন।

কোটা সংস্কার আন্দোলন সরকার পতনের আন্দোলনে রূপ নিলে ১ আগস্ট জামায়াতে ইসলামী ও ইসলামী ছাত্রশিবিরসহ নিষিদ্ধ ঘোষণা করে শেখ হাসিনার সরকার। সন্ত্রাসবিরোধী আইনের ১৮(১) ধারায় স্বরাষ্ট্র মন্ত্রণালয় নিষিদ্ধের প্রজ্ঞাপন জারি করে।

নিষিদ্ধের প্রেক্ষাপট তুলে ধরে সংবাদ সম্মেলনে শিশির মনির বলেন, ‘৫ আগস্ট তৎকালীন সরকারের পতন হয় এবং জামায়াতে ইসলামির নেতৃবৃন্দকে সেনা প্রধানসহ মহামান্য রাষ্ট্রপতির দপ্তরে আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণ জানানো হয়। পরবর্তীতে উপদেষ্টা পরিষদ গঠন করার ক্ষেত্রেও জামায়াতে ইসলামি গুরুত্বপূর্ণ, তাৎপর‌্যপূর্ণ ভূমিকা পলন করে।

নিষিদ্ধের আদেশ প্রত্যাহারের বিষয়ে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস, সরকারের বিভিন্ন উপদেষ্টা সরকারের সংশ্লিষ্ট দপ্তরের উচ্চপদস্ত কর্মকর্তাদের সঙ্গে আলোচনা হয়েছে বলে জানান আইনজীবী শিশির মনির।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ আইনজীবী বলেন, ‘স্বরাষ্ট্র মন্ত্রণালয় আমাদের জানিয়েছে সকল প্রশাসনিক কর্মকাণ্ড সম্পন্ন হয়েছে। আজ (সোমবার) সরকারি ছুটির দিন।

জোমায়ত-শিবির নিষিদ্ধের যৌক্তিক বা আইনি ভিত্তি ছিল না দাবি করে শিশির মনির বলেন, ‘শুধুমাত্র একটি গণঅভ্যুত্থানের কর্মকাণ্ডকে ভিন্নদিকে প্রবাহিত করার জন্যই এই ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছিল বলে আমরা মনে করি। বর্তমান সরকার, প্রশাসনও তাই মনে করে।’

নিষিদ্ধের আদেশ প্রত্যাহার হয়ে যাওয়ার পর জামায়াতের নিবন্ধন বাতিলের মামলাটি আপিল বিভাগে পুনরুজ্জীবিত করা হবে বলে জানান শিশির মনির।

এক রিট আবেদন নিষ্পত্তি করে ২০১৩ সালের ১ আগস্ট জামায়াতে ইসলামীর নিবন্ধন অবৈধ ও বাতিল ঘোষণা করেন হাইকোর্ট। এরপর ২০১৮ সালের ৭ ডিসেম্বর বাংলাদেশ জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল করে প্রজ্ঞাপন জারি করে নির্বাচন কমিশন (ইসি)। পরবর্তীতে হাইকোর্ট রায়ের বিরুদ্ধে আপিল করে জামায়াতে ইসলামী। গত বছরের ১৯ নভেম্বর সে আপিল খারিজ করে দেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

About Syed Enamul Huq

Leave a Reply