Thursday , 19 September 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
থানার কার্যক্রম চলছে, তবে ঢিমেতালে

থানার কার্যক্রম চলছে, তবে ঢিমেতালে

অনলাইন ডেস্কঃ

‘আমাদের পুরো অফিস ভবন পুড়িয়ে দিয়েছে। ইউনিফর্ম, অস্ত্র, গোলাবারুদ নিয়ে গেছে। এরপর থেকে আমরা শঙ্কিত। বলা চলে আমাদের শিরদাঁড়া ভেঙে দিয়েছে।

আদাবর থানার ওই পুলিশ কর্মকর্তা বলেন, ‘তেজগাঁও থানা থেকে জিডির কপি এনে আমরা খুব সীমিত আকারে জিডির কার্যক্রম শুরু করেছি।

শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলন ঘিরে সহিংসতার পর সারা দেশে পাঁচ শতাধিক থানায় হামলা ও নাশকতা চালানো হয়। এতে বেশির ভাগ থানা পুড়ে গেছে।

এই পরিস্থিতিতে মাঠে নেই টহল পুলিশ। থানার পরিবেশ এখনো স্বাভাবিক হয়নি। এ অবস্থায় পুলিশ সদস্যরা মাঠে নেমে পুরোদমে আগের মতো কাজ করতে ভয় পাচ্ছেন বলে জানা গেছে। সারা দেশে থানাগুলো থেকে এ পর্যন্ত কত অস্ত্র, গুলি ও অন্যান্য সরঞ্জাম লুট হয়েছে তা এখনো তালিকাভুক্ত করতে পারেনি পুলিশ। তবে যেসব অস্ত্র লুট হয়েছে তার বেশির ভাগ এখনো উদ্ধার হয়নি। গত সোমবারের (১৯ আগস্ট) মধ্যে অস্ত্র জমা না দিলে অস্ত্র উদ্ধার অভিযান শুরু হবে বলে জানিয়েছিলেন অন্তর্বর্তীকালীন সরকারের সাবেক স্বরাষ্ট্র উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন।

সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, থানা-ফাঁড়িতে হামলা করে লুট হওয়া অস্ত্র উদ্ধার করা না হলে আগামী দিনে নিরাপত্তার জন্য মারাত্মক ঝুঁকি তৈরি হবে। লাইসেন্সবিহীন এসব অস্ত্র সন্ত্রাসীদের হাতে চলে যাওয়ার আশঙ্কা রয়েছে। এরই মধ্যে থানা থেকে লুট হওয়া অনেক অস্ত্র বিক্রি হওয়ার তথ্যও পাওয়া গেছে।

গতকাল পুলিশ সদর দপ্তর সূত্র জানায়, হাসিনা সরকারের পতনের পর সারা দেশে বিক্ষুব্ধ জনতা বিভিন্ন থানায় অগ্নিসংযোগ ও হামলা চালায়। থানা ও ফাঁড়িতে হামলার পর অস্ত্র ও গোলাবারুদ লুট করে নেয় দুর্বৃত্তরা।

লুট হওয়া এসব অস্ত্র ও গোলাবারুদের মধ্যে এ পর্যন্ত এক হাজার ২৩৪টি অস্ত্র ও ২২ হাজার ২৬০টি গুলি এবং টিয়ার শেল উদ্ধার করা হয়েছে। গতকাল বিকেলে পুলিশ সদর দপ্তরের এআইজি (মিডিয়া অ্যান্ড পিআর) ইনামুল হক সাগর এ তথ্য জানান।

পুলিশ সদর দপ্তর জানায়, সারা দেশ থেকে বিভিন্ন ধরনের এক হাজার ২৩৪টি অস্ত্র উদ্ধার করা হয়েছে। এ ছাড়া উদ্ধার করা হয়েছে ২০ হাজার ৭৭৮ রাউন্ড গুলি, এক হাজার ৪৮২টি টিয়ার শেল ও ৭১টি সাউন্ড গ্রেনেড।

পুলিশ সদর দপ্তর আরো জানায়, অস্ত্র ও গোলাবারুদ উদ্ধারকাজ চলমান রয়েছে। কারো কাছে অবৈধ অস্ত্র থাকলে নিকটস্থ থানায় জমা দেওয়ার অনুরোধ জানানো হয়েছে। এরই মধ্যে সারা দেশের ৬৩৯টি থানার মধ্যে সব থানার কার্যক্রম শুরু হয়েছে।

জিডি-মামলা নিতে সব থানাকে নির্দেশনা : সাধারণ ডায়েরি (জিডি) বা মামলা নিতে দেরি না করতে সব থানাকে নির্দেশনা দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। গতকাল বুধবার বিকেলে জনস্বার্থে এসংক্রান্ত পরিপত্র জারি করা হয়েছে। পুলিশ মহাপরিদর্শক (আইজিপি), সব মহানগরের পুলিশ কমিশনার ও সব জেলার পুলিশ সুপারের কাছে পরিপত্রটি পাঠানো হয়েছে। পরিপত্রে বলা হয়, ‘প্রাপ্ত বিভিন্ন অভিযোগ ও সংবাদ মাধ্যমে প্রকাশিত সংবাদে জননিরাপত্তা বিভাগ অবহিত হয়েছে যে কোনো কোনো ক্ষেত্রে কোনো কোনো থানায় জিডি/এফআইআর/মামলা গ্রহণে অসম্মতি জ্ঞাপন/বিলম্ব করা হচ্ছে। এ ক্ষেত্রে দ্রুত প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ করতে হবে; পরীক্ষা-নিরীক্ষা ও তদন্ত কার্যক্রম দীর্ঘায়িত করা যাবে না।’

About Syed Enamul Huq

Leave a Reply