সরকারি বাঙলা কলেজের রাতের ক্যাম্পাসের নকশা উন্মোচন

স্টাফ রির্পোটার, শাহরিয়ার মাসুদ    

সরকারি বাঙলা কলেজে শুধু একটি প্রতিষ্ঠান নয়,এই কলেজ মুক্তিযুদ্ধের স্মৃতি নিয়ে বেঁচে থাকা একটি প্রাঙ্গণ।

সরকারি বাঙলা কলেজ বাংলাদেশের ঢাকা শহরে অবস্থিত একটি সরকারি কলেজ। যা ১৯৬২ সালের ১লা অক্টোবর প্রতিষ্ঠিত হয়। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষায় কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে বাংলা ভাষাকে মাধ্যম হিসেবে পরিচয় করার চাহিদা থেকে প্রিন্সিপাল আবুল কাসেম এই কলেজটি প্রতিষ্ঠা করেন।

সরকারী বাঙলা কলেজের অধ্যক্ষ জনাব প্রফেসর ড ফেরদৌসী খান এর নেতৃত্বে এবং উপাধ্যক্ষ জনাব শহীদুল ইসলামের সহযোগিতায় বাঙলা কলেজ ক্লিন ক্যাম্পাস প্রতিনিধির পরিকল্পিত ক্যাম্পাস নকশা। অধ্যক্ষ ম্যাম সহ শিক্ষক পরিষদের সম্মানিত শিক্ষক এবং বাঙলা কলেজের প্রিয় মুখ নাজমুল হোসেন রানা সহ সকলের উপস্থতিতে রাতের কলেজের মডেল এবং ২০২১ সালের পরিকল্পিত ক্যাম্পাসের নকশা স্যার এবং ম্যাডামদের কাছে তুলে ধরা হয়।

সরকারি বাঙলা কলেজের শিক্ষার্থীদের কাছে পরিস্কার পরিচ্ছন্ন ক্যাম্পাস উপহার দিতে নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন ড.ফেরদৌস খান ও তার শিক্ষক পরিষদ।

সরকারি বাঙলা কলেজর অনেক শিক্ষার্থী কয়েকদিন যাবত তারা কিছু দাবি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে শোচ্চার ছিলেন। অধ্যক্ষ  তাদের সব দাবি দাওয়া পূরন করার সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছেন বলে জানা যায়।

বর্তমানে কলেজটিতে উচ্চমাধ্যমিক সহ স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে। ১৯৮৫ সালে কলেজটিকে সরকারিকরন করা হয় এবং ১৯৯৭ সালে জাতীয় বিশ্ববিদ্যালয় এর অধিভূক্ত করে কলেজটির স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষা কার্যক্রম শুরু হয়। তবে ১৬ ফেব্রুয়ারি ২০১৭ খ্রিঃ হতে কলেজটির স্নাতক ও স্নাতকোত্তর কোর্স ঢাকা বিশ্ববিদ্যালয় এর অধিভুক্ত করা হয়।