সকালবেলার ইতিকথা

জনাব সৈয়দ এনামুল হকের  জন্ম ১৬ এপ্রিল ১৯৫৬ সালে মাদরীপুর জেলার শিবচর উপজেলার উমেদপুর গ্রাম। বাবা মরহুম ডা: সৈয়দ আবদুল মজিদ।

জনাব এনামুল হক ১৯৯৭ সালে ৩০শে এপ্রিল প্রকাশ করেন সাপ্তাহিক সকালবেলা যা ২০০১ সালে একটি জাতীয় দৈনিক হিসেবে আত্নপ্রকাশ করে। বর্তমানে তিনি জাতীয় দৈনিক সকালবেলা ও The Daily Morning Times এর সম্পাদক।

জনাব হক বহুমূখী প্রতিভার অধিকারী। তিনি বাংলাদেশ বেতারের একজন ইংরেজী সংবাদ পাঠক। অত্যন্ত সদালাপী ও মিষ্টভাষী জনাব হক সকলের কাছেই প্রিয় একজন মানুষ । প্রেস ও ইলেক্ট্রনিকস মিডিয়া দু’জায়গায়ই জনাব এনামুল হকের সমান পদচারনা।বর্তমানে জনাব এনামুল হক বাংলাদেশ সংবাদপত্র মালিক সমিতি “বাংলাদেশ সংবাদপত্র পরিষদ” (BSP)এর মহাসচিবের দায়িত্ব পালন করছেন।

তিনি ঢাকা আইনজীবি সমিতির একজন সক্রিয় সদস্য এবং দুটি আইন গ্রন্থের প্রণেতা।

দৈনিক সকালবেলা পত্রিকার ২২তম বর্ষে বছর পদার্পণ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে কেক কাটছেন দৈনিক সকালবেলার সম্পাদক ও প্রকাশক সৈয়দ এনামুল হক

৯০’ এর দশকের গোড়ার দিকে লন্ডনে থাকাকালনি সময় তিনি বি বি সি বাংলা বিভাগের সাথে কিছুদিন কাজ করার সুযোগ পান। সে সময় ফারাক্কা বাধের উপর তথ্য ও উপাত্ত সমৃদ্ধ তার একটি প্রতিবেদন শ্রোতা নন্দিত হয়েছিল।

৮০’ এর দশকে তিনি  দু’টি জাতীয় দৈনিকের খুলনা সাংবাদিক ব্যুরো প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন । তিনি দু দু’বার করে খুলনা সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক ও সভাপতি নির্বাচিত হয়ে সাংবাদিক সমাজকে সঠিক নেতৃত্ব দিয়ে উজ্জীবিত করেন পেশাগত মান  উন্নয়নে। সাংবাদিকতায় বিশেষ অবদানের জন্য বিভিন্ন সংগঠন তাঁকে স্বর্ণপদক ক্রেষ্ট ও সম্মাননা প্রদান করে।

 এছাড়াও তিনি দেশ ও আর্ন্তজাতিক বিভিন্ন সংগঠনের গুরুত্বপূর্ণ পদে থেকে নেতৃত্ব দিয়েছেন। সর্বোপরি তিনি Lions club international এর  একজন  সক্রিয় সদস্য। Lions Club of Dhaka Mirpur City’র সম্পাদক ও সভাপতি নির্বাচিত হন কয়েকবার। দু’বার তিনি (Lions Club International District 315 B1 এর ZONE Chairman হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি Lions Club International এর সাউথ আফ্রিকা ও ইষ্ট এশিয়া ফোরামের কোলকাতা সম্মলনে অংশগ্রহন করেন। তিনি Bangladesh Lions Foundation এর আজীবন সদস্য।

তিনি যুক্তরাজ্য ,রাশিয়া, শ্রীলংকাসহ মধ্যপ্রাচ্যের অনেক দেশ সফর করেন। জনাব হক সাংবাদিক হিসেবে লন্ডনে House of commons এর গুরুত্বপূর্ণ Debate প্রত্যেক্ষ করার সুযোগ পান। এক সময় অত্যন্ত গুরুত্বের সঙ্গে (London Times) এ তাঁর ছবিও ছাপা হয়।

জনাব  এনামুল হক মিরপুর শহীদ স্মৃতি ব্যবসায়ী  বহুমূখী সমবায় সমিতি লিঃ- এর বর্তমান ব্যবস্থাপনা কমিটির সদস্য ছিলেন।পল্লবী  প্লাজার আজকের এই সৃদৃশ্য ভবন নির্মাণের ক্ষেত্রে  জনাব এনামুল হক- এর  রয়েছে বিশেষ অবদান। তিনি যখন সমিতির সদস্য পদ লাভ করেন তখন সমিতির ছিল দৈন্যদশা।  কিছু ভাঙা- চোড়া  টিন দোকান কালের সাক্ষী হয়ে দাড়িয়েছিল। এরপর মার্কেট বহতল বিশিষ্ট মার্কেট ভবন নির্মাণের  পরিকল্পনা থেকে শুরু করে  মার্কেট ভবন নির্মাণের বর্তমান অবস্থার প্রতিটি ক্ষেত্রে জনাব এনামুল হক অগ্রণী এবং কার্যকরী ভূমিকা রেখেছেন।

ছড়িয়ে দিনঃ