‘বেদের মেয়ে’ অঞ্জু ঘোষ নিয়ে ভারতের রাজনীতিতে বিতর্কের ঝড়

ভারতে নির্বাচনের আগে তৃণমূল কংগ্রেসের হয়ে প্রচারণা অংশ নিয়ে বিতর্কের ঝড় তুলেছিলেন বাংলাদেশের নায়ক ফেরদৌস। নির্বাচনের পর বাংলাদেশি অভিনেত্রী ‘বেদের মেয়ে জোসনা’ খ্যাত অঞ্জু ঘোষ এবার বিতর্কের ঝড় তুলেছেন। অঞ্জু ঘোষের বিজেপিতে যোগদান নিয়ে এবার আক্রমণ করেছে তৃণমূল কংগ্রেস। বিজেপি এখন আন্তর্জাতিক রাজনৈতিক দলে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছে তারা।

অঞ্জু ঘোষের যোগদান প্রসঙ্গে বিজেপির দাবি, তিনি ভারতের নাগরিক। তার কাছে ভারতের পাসপোর্ট আছে। এমনকি লোকসভা নির্বাচনে তিনি ভোটও দিয়েছেন।

বিজেপির পক্ষ থেকে বলা হয়েছে, বাংলাদেশের একসময়ের জনপ্রিয় অভিনেত্রী ২০০২ সালে ভারতীয় পাসপোর্ট পেয়েছেন। তাই তার নাগরিকত্ব নিয়ে কোন প্রশ্নই থাকতে পারে না।

জানা গেছে, বিজেপি সভাপতি এবং এখন দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর মন্ত্রণালয় থেকে গোটা বিষয়টি খতিয়ে দেখা হয়েছে। অঞ্জু সত্যি ভারতীয় এ বিষয়ে নিশ্চিত হওয়ার পরেই তাকে দলে নিয়েছে বিজেপি।

বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ দেওয়া দীপ্তাংশু চৌধুরির দাবি, দিলীপ ঘোষের হাত ধরে বিজেপি আন্তর্জাতিক দলে পরিণত হয়েছে।

বাংলাদেশের নাগরিকদের নিয়ে ভোট পর্বেও বিতর্ক হয়েছিল। রায়গঞ্জের তৃণমূল প্রার্থী কানহাইয়ালাল আগরওয়ালের জন্য প্রচার করতে এসেছিলেন বাংলাদেশের অভিনেতা ফেরদৌস। এই ঘটনায় নির্বাচন কমিশন কোনও ব্যবস্থা নিতে পারেনি। তার কারণ নির্বাচন কমিশনের আইনে এ সংক্রান্ত কোনও সুস্পষ্ট নির্দেশ ছিল না। কিন্তু বিজেপি থেকে শুরু করে অন্য রাজনৈতিক দলগুলি এই ঘটনার তীব্র প্রতিবাদ করে।