প্রথমবারের মতো এশিয়ান কাপের শিরোপা জয়ের স্বাদ নিলো কাতার

রাকিবুল ইসলাম

প্রথমবারের মতো এশিয়ান কাপের শিরোপা জয়ের স্বাদ নিলো ২০২২ সালের বিশ্বকাপের আয়োজক দেশ কাতার। শুক্রবার (১ ফেব্রুয়ারি) চারবারের চ্যাম্পিয়ন জাপানকে আসরের ফাইনালে ৩-১ গোলে হারিয়ে শিরোপা নিজেদের করে নিলো তারা।

এই আসরের আগে এশিয়ান কাপের কোয়ার্টার ফাইনালও পার হতে পারেনি কাতার। তবে এবার প্রথমবার ফাইনালে উঠেই শিরোপা জিতে নিলো তারা।

আবু ধাবির জায়েদ স্পোর্ট সিটি স্টেডিয়ামে আসরের ফাইনালে মাঠে নামার আগে জাপানকেই এগিয়ে রেখেছিলেন অনেকে। অবশ্য সেটার কারণও ছিল। ফিফা র‍্যাংকিংয়ে কাতারের চেয়ে ৪৩ ধাপ এগিয়ে থাকার কারনে এই ম্যাচে ফেভারিট ছিল জাপানই।

ম্যাচের শুরু থেকেই একের পর এক আক্রমণ চালায় কাতার। তাতেই ১২ মিনিটে এগিয়ে যায় তারা। দুর্দান্ত এক বাইসাইকেল কিকে জাপানিজদের জালে বল জড়িয়ে দলকে এগিয়ে দেন ২২ বছর বয়সী এই ফরোয়ার্ড আলমোয়েস আলি। তাতেই এক আসরে সর্বোচ্চ ৯ গোলের রেকর্ড এখন এই ফরোয়ার্ডের দখলে। এর আগে ৮ গোল করে এই রেকর্ড নিজের করে নিয়েছিলেন ইরানের আলি দাই।

এরপর ম্যাচের ২৭ মিনিটে ব্যবধান বাড়ান আবদেল আজিজ হাতিম। এই গোলেই ২-০ গোলে এগিয়ে বিরতিতে যায় কাতার।

বিরতি থেকে ফিরে ম্যাচে ফিরতে লড়াই করে জাপান। তাতে ম্যাচের ৬৯ মিনিটে ব্যবধান কমান তাকুমি মিনামিনো (২-১)।

এরপর ম্যাচের ৮১ মিনিটে পেনাল্টি পায় কাতার। ভিএআর দেখে পেনাল্টির সিদ্ধান্ত দেন রেফারি। সেখান থেকে গোলের সুযোগ মিস করেননি আকরাম আফিফ। আর সেই গোলেই ৩-১ ব্যবধানে জয় তুলে শিরোপা জয়ের স্বাদ নেয় কাতার।

ছড়িয়ে দিনঃ