“নব্য উদারতাবাদ এবং এশিয়ার ছাত্র-যুবকদের ওপর এর সামাজিক-রাজনৈতিক প্রভাব শিরোনামে বিশ্ব গণতান্ত্রিক যুব ফেডারেশনের আন্তর্জাতিক সেমিনার”

৯ ফেব্রুয়ারি বিকেল পাঁচটায় হোটেল একাত্তরের হলরুমে বিশ্ব গণতান্ত্রিক যুব ফেডারেশনের আয়োজনে নব্য উদারতাবাদ এবং এশিয়ার ছাত্র যুবকদের ওপর এর প্রভাব শিরোনামে আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বিশ্ব গণতান্ত্রিক যুব ফেডারেশন এশিয়া প্যাসিফিক অঞ্চলের সহ-সভাপতি কল্পনা মুধুভাষিণীর সভাপতিত্বে এবং বাংলাদেশ যুব ইউনিয়ন কেন্দ্রীয় সাধারণ সম্পাদক হাফিজ আদনান রিয়াদের সঞ্চালনায় সেমিনারে আলোচনা করেন বিশ্ব গণতান্ত্রিক যুব ফেডারেশনের সাবেক সহ-সভাপতি এবং অল ইন্ডিয়া ইয়ুথ ফেডারেশনের সাধারণ সম্পাদক গিরিষ আনন্দ পান্ডে, ডেমোক্রেটিক ইয়ুথ ফেডারেশন ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির সাধারণ সম্পাদক সায়নদীপ মিত্র, অল ইন্ডিয়া স্টুডেন্টস ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অংকুশ গার্গ, কমিউনিস্ট ইয়ুল ফেডারেশন শ্রীলঙ্কার নেতা উহরা সুমানা উইরাসিং, ফ্রিডম পার্টি ইয়ুথ ফেডারেশন শ্রীলঙ্কার নেতা আলাউদ্দিন মোহাম্মদ ফাহিম, অল ইন্ডিয়া ইয়ুথ ফেডারেশন ভারতের সাধারণ সম্পাদক থিরুমালাই রমন, লাও ইয়ুথ ইউনিয়নের নেতা সোমকিও কিংজাদা, ইয়ুথ ফেডারেশন নেপালের সভাপতি সুন্দার ভাষাল, জাতীয় যুব জোটের সভাপতি রোকনুজ্জামান রোকন, বাংলাদেশ যুব আন্দোলনের সভাপতি মোজাহিদ আহমেদ, বাংলাদেশ যুব ইউনিয়নের সভাপতি হাসান হাফিজুর রহমান, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সভাপতি জিএম জিলানী শুভ, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের আর্ন্তজাতিক সম্পাদক মনীষা চক্রবর্তী।
সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ যুব ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির আইন বিষয়ক সম্পাদক শিমুল খান।
সেমিনারে আলোচকরা বলেন “এশিয়া প্যাসিফিক অঞ্চলে নব্য উদারতাবাদী নীতি বাস্তবায়নের কারণে এই অঞ্চলসমূহসহ সারাবিশ্বে শিক্ষা এবং কর্মসংস্থানের সমস্যা বৃদ্ধি পাচ্ছে। শিক্ষা ক্রমশ বানিজ্যিক ধারায় পরিচালনা করা হচ্ছে। দরিদ্র মানুষের শিক্ষার অধিকার হরণ করা হচ্ছে। মালিকানায় কল-কারখানা নির্মাণ বন্ধ থাকায় যুব সমাজকে বেকারত্বে সমস্যায় ভুগছে।”
আলোচকরা বলেন, উদারবাদী অর্থনৈতিক নীতির ফলে মানুষের মৌলিক চাহিদাসমূহকে পণ্যে পরিণত করা হয়েছে। সাধারণ মানুষের শিক্ষা-চিকিৎসার অধিকার খর্বিত হয়েছে। বিশ্ববিদ্যালয়সমূহতে মৌলিক বিষয় বাদ রেখে বাজার নির্ভর বিষয়সমূহকে গুরুত্ব দেয়া হচ্ছে।
আলোচকরা আরও বলেন, মুক্তবাজার অর্থনীতির আগ্রাসনে যুবকরা ভোগবাদের দিক ঝুঁকে পড়ছে। ফলে অপ্রয়োজনীয় পণ্যে প্রবণতার কারণে সামাজিক পারিবারিক বন্ধনে বিশৃঙ্খলা দেখা যাচ্ছে, সাম্প্রতিক সময়ে আত্মহত্যা প্রবণতা অন্যতম কারণ নয়া উদারবাদ।
আলোচকরা আরও বলেন, এশিয়ার সীমান্ত বিয়োগের কারণে এ অঞ্চলের লক্ষ লক্ষ যুবকরা দিশেহারা। একইসঙ্গে মাদক ও জঙ্গিবাদের দিকে যুবকরা জড়িয়ে পড়ছে এটা আমাদের জন্য উদ্বেগের। আমাদেরকে নব্য উদারনীতিবাদের থেকে বেড়িয়ে সা¤্রাজ্যবাদ বিরোধী বৈশ্বিক আন্দোলনে লড়াই জারি করতে হবে।
সেমিনারে ৭টি দেশের ২০টি সংগঠনের প্রতিনিধিসহ বাংলাদেশের বিভিন্ন ছাত্র-যুব সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

ছড়িয়ে দিনঃ