আজ বিশ্ব মা দিবস

নাঈম ইসলাম,শেরপুর জেলা প্রতিনিধিঃ
কবির ভাষায়, মা কথাটি ছোট্ট অতি,কিন্তু জেনো ভাই, মায়ের চেয়ে নাম যে মধুর ত্রি ভুবনে নাই । পৃথিবীর সবচেয়ে দৃঢ় সম্পর্কের নাম ‘মা’ । সবচেয়ে মধুর ও পবিত্র শব্দের নাম ‘মা’ । সব প্রিয় গুলোই শধুমাত্র মাকে ঘিরেই । প্রিয় আদর-মা, প্রিয় অনুভূতি-মা, প্রিয় ব্যক্তি-মা, প্রিয় রান্না-মা, প্রিয় দেখাশুনা-মা, প্রিয় স্মৃতি মা । সম্পর্কের ভেড়াজাল ছিন্ন করে সবাই দূর পরবাসে মিলতে পারে । চলে যেতে পারে প্রেমাবেগের বন্ধনের প্রিয়তমা প্রিয়সীও । কিন্তু মা’র ভালবাসা কখনই হারাবার নই, কখনই ছিন্ন হবার নই । মাকে ভালবাসা আর মা’র প্রতি হৃদয় নিংড়ানো শ্রদ্ধার বিষয়টি আমাদের ধর্মীয় ও সাংস্কৃতিক ঐতিহ্য অনুযায়ী সর্বোচ্চ সম্মান দেওয়া হয়েছে । মায়ের পায়ের নীচে সন্তানের বেহেশÍ । কবি, সাহিত্যিক, সাধু জনার কাছে মা-ই পরমাশ্বর ।

আজ বিশ্ব মা দিবস । মে মাসের দ্বিতীয় রবিবার এ দিবসটি পালন করা হয় । যদিও মাকে ভালবাসার-শ্রদ্ধা জানানোর কোন দিনক্ষণ ঠিক করে হয় না । তবুও মাকে গভীর মমতায় স্মরণ করার দিন আজ । আমার আর লাগবে না, এসবের কি দরকার ছিলা, আমার খিদে নেই, শরীরে কোন সমস্যা নেই, সব মিথ্যে । আর এই মিথ্যের মাঝেই সন্তানের প্রতি মায়ের ভালবাসার উপস্থিতি । জগতে মা’র মতো আপনজন আর কে আছেন ! তাই প্রতি বছর এই দিনটি স্মরণ করিয়ে দেয় দুঃখের দরদী, গর্ভধারিণী, মমতাময়ী মায়ের মর্যাদার কথা ।

যুক্তরাষ্ট্রের আনা জারভিস নামের এক নারী মায়েদের অনুপ্রাণিত করার মাধ্যমে দরিদ্র জনগোষ্ঠিকে স্বাস্থ্য সচেতন কওে তুলতে উদ্যোগী হন ।১৯০৫ সালে আনা জারভিস মারা গেলে তার মেয়ে আনা মারিয়া রিভস জারভিস মায়ের কাজকে স্বরণীয় করে রাখার জন্য সচেষ্ট হন । ওই বছর তিনি সানডে স্কুলে মাতৃ দিবস হিসেবে দিনটি পালন করেন । ১৯০৭ সালে এ দিবসের গুরুত্ব স্কুলে আলোচনায় তুলে ধরেন । ১৯১২ সালে তিনি মাদারস ডে ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন প্রতিষ্ঠা করেন । মে মাসের দ্বিতীয় রোববার মা দিবস প্রচলনের পক্ষে জনমত গড়ে তুলেন জার্ভিস । প্রথমদিকে ওয়েস্ট ভার্জিনিয়ার স্থায়ীভাবে মা দিবসে স্বতঃস্ফ’র্ত ছুটি পালিত হতে থাকে । ১৯১৪ সালের ৮ মে মার্কিন কংগ্রেস মে মাসের দ্বিতীয় রোববারকে মা দিবস হিসেবে ঘোষণা করেন । এভাবেই শুরু হয় মা দিবসের প্রচলন ।

ধর্মে মা’র প্রতি সদ্ব-ব্যবহারের সর্বোচ্চ আদেশ দেওয়া হয়েছে । পবিত্র ধর্ম গ্রন্থ আর কুরআনে সূরা লোকমানে মহান আল্লাহ রাব্বুল আলামীন বলেন,তোমার পালনকর্তা আদেশ করছেন যে, তাকে ছাড়া অন্য কারর ইবাদত করোনা এবং পিতা মাতার সাথে সদ্ব-ব্যবহার করো । অন্যান্য ধর্মেও মায়ের প্রতি অনুগত্যের জোড় তাগিদ দেওয়া হয়েছে ।

মাকে নিয়ে কবিদেরও কবিতার অন্ত নেই । জাতীয় কবি কাজি নজরুলে ইসলামের মা’ ,রবীন্দ্রনাথ ঠাকুরের ‘লুকোচুরি’ , কামিনি রায়ের ‘ভালবাসি’ , হুমায়ুন আযাদের ‘আমার মা’ কবিতাগুলি বেশ জনপ্রিয় ।

মাকে নিয়ে জনপ্রিয় গানেরও কবিতার অন্ত নেই । ফকির আলমগিরের ‘মায়ের একধার দুধের দাম-কাটিয়া গায়ের চাম’ , নগর বাউল জেমসের ‘রাতের তারা আমায় কি তুই বলতে পারিস’ , ফেরদৌস ওয়াহিদের ‘এমন একটা মা দে না’ , নচিকেতার ‘ছেলে আমার মস্ত বড়’ হেমন্ত মুখোপাধ্যায়ের ‘পথের ক্লান্তি ভুলে স্নেহ ভরা কোলে তব মাগো’ , গান গুলো বেশ জনপ্রিয় ।

বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশে মা দিবসের প্রচলন বেশ পুরনো না হলেও বাজ্ঞালির মাতৃভক্তির ইতিহাস বহু পুরনো । বিশ্ব মা দিবস উপলক্ষে শেরপুরে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন নানান অনুষ্ঠানের আয়োজন করেছে । অরণোদয়ের তরণ দল’র উদ্যেগে রোববার বিকাল ৫ টায় শেরপুরে তাদের অস্থায়ী কার্যলয়ে ‘বিশ্ব মা দিবস ও রবীন্দ্র জয়ন্তী উদযাপন’ শিরোনামে এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে ।

ছড়িয়ে দিনঃ